Thursday, April 30, 2015

জোড়াসাঁকো ঠাকুরবাড়ির উৎসব ও ব্রাহ্ম ধর্ম


নবজাগরনের প্রাণকেন্দ্র জোড়াসাঁকো ঠাকুরবাড়ি ঊনবিংশ শতকে সাহিত্যসাহিত্য, শিল্প ও সংস্কৃতিক ক্ষেত্রে আলোড়ন তুলেছিল। সংগীতের চর্চা ও শিক্ষা এই নবজাগরনকে ভীষিনভাবে অনুপ্রানিত করেছিল। প্রিন্স দ্বারকানাথের প্রচেষ্টায় ঠাকুরবাড়ির শিক্ষার ম,অধ্যে আধুনিকতা ঢুকে পড়েছিল। সাহিত্য ও শিল্প চর্চাকেও পাশ্চাত্য ভাবনা প্রভাবিত করেছিল। দেবেন্দ্রনাথ ধর্মের ক্ষেত্রেও সব জীর্ণতাকে পরিহারকরে রাজা রামমোহন প্রতিষ্ঠিত ব্রাহ্মধর্ম গ্রহন করেছিলেন। পাশ্চাত্য বোধের সঙ্গে জড়িয়ে থাকলেও ভারতীয় হিন্দু ভিতের উপর তা প্রতিষ্ঠিত হয়। মহর্ষি দেবেন্দ্রনাথের এই বিলিষ্ঠ সিদ্ধান্ত নিঃসন্দেহে ঠাকুরবাড়িকে নবজাগরনের প্রানকেন্দ্র হিসাবে প্রতিষ্ঠা করতে সাহায্য করেছে। ব্রাহ্মধর্মের উপাসনায় ও ব্রাহ্মধর্মের প্রচার ও প্রসারে গানই হয়ে উঠেছিল প্রধান মাধ্যম। এই গানগুলি ছিল অসাম্প্রদায়িক আদর্শে রচিত। ফলে সকল ধর্ম ও বর্ণের মানুষের কাছে গানগুলি গ্রহনযোগ্য হয়ে ওঠে। সেখানে নাথ, দেবতা, প্রভু, প্রিয়, পরমধন, জগদীশ্বর, পরম প্রভু ইত্যাদি শব্দ,বিশেষ দেবতাকে উদ্দেশ্য করে গীত হলেও কোন বিশেষ ধর্ম বা দেবতার কথা উল্লেখ না থাকায় এই সবগান সব ধর্ম ও বর্ণের মানুষের কাছেই গ্রহনযোগ্য  হয়েছিল।

ঠাকুরবাড়ির নতুন ধর্ম একটু একটু করে হিন্দু ধর্মের প্রচলিত উৎসব ও লৌকিকতা থেকে বিচ্ছিন্ন করে দেয়। দেবেন্দ্রনাথের ভাবনায় ও প্রচেষ্টায় নতুন উৎসব ও অনুষ্ঠানের সূচনা হয়। সেগুলিও পাশ্চত্যের ভাবনায় উজ্জ্বল।  এগুলি হল বর্ষবরণ, বর্ষা মঙ্গল, শারদোৎসব, ইত্যাদি। এই উৎসবগুলিও সম্পূর্ণভাবে ধর্ম নিরপেক্ষ। এইসব উৎসবে কোথাও বিশেষ কোন দেবতার স্থান নাই। প্রকৃতি ও সময়ই আরাধ্য। প্রকৃতির উদ্দেশ্যে নিবেদিত এইসব গান নবজাগরণের আর এক ফসল যা বাংলার মানুষদের নতুন ও আধুনিক ভাবনায় ভাবিত করে।

চৈত্রমেলা ও হিন্দুমেলাকে কেন্দ্রকরে ঠাকুরবাড়িতে স্বদেশী ভাবনার স্রোত বইতে থাকে। স্বদেশী ভাবনায় নতুন নতুন গান রচিত ও গীত হতে থাকে। সত্যেন্দ্রনাথ, দ্বিজেন্দ্রনাথ,স্বর্ণকুমারীদেবী,জ্যোতিরিন্দ্রনাথ, রবীন্দ্রনাথ প্রমুখ অনেকেই স্বদেশী গান রচনা করেন। এইসব গানে স্বদেশকে মাতৃভাবনায় ভাবিত করা হয়। নিঃসন্দেহে এই ভাবনাও পাশ্চাত্য আধুনিক ভাবনায় ভাবিত ও উদ্দীপিত।ঠাকুর বাড়ি থেকে রচিত বিশেষকরে রবীন্দ্রনাথ রচিত বহু গানই সেসময় বাংলার বহু মানুষের মুখে মুখে ফিরেছে।সেসব গানে স্বদেশী ভাবনায় অনুপ্রাণীত হয়েছে দেশের শত,সহস্র তরুন-তরুণী,যুবক যুবতী ও অন্যান্য অংশের সাধারণ মানুষ।

No comments:

Post a Comment